Add to Wishlist
পঁচিশটি গল্প
By তন্বী হালদার
Publisher: একুশ শতক
₹350
এই পঁচিশটি গল্প মূলত গল্পহীন গল্প। এই ধরনের গল্প ইংরেজিতে লেখা হলেও বাংলায় খুব বেশি লেখা হয় নি। এই গল্পগুলো পড়তে বসলে নেশা না করেও অদ্ভুত এক নেশায় বুঁদ হয়ে যাওয়া যায়।
In stock
Usually dispatched in 2 to 3 days
Safe & secure checkout
SKU:
ES-pgth01
এই পঁচিশটি গল্প মূলত গল্পহীন গল্প। এই ধরনের গল্প ইংরেজিতে লেখা হলেও বাংলায় খুব বেশি লেখা হয় নি। এই গল্পগুলো পড়তে বসলে নেশা না করেও অদ্ভুত এক নেশায় বুঁদ হয়ে যাওয়া যায়।
Additional information
Weight | 0.5 kg |
---|
একই ধরণের গ্রন্থ
মাটির চিত্রী রামকিঙ্কর
₹300
রাধামাধব মণ্ডল, এ প্রজন্মের তরুণ লেখকদের তিনি মুখ। রামকিঙ্করকে নিয়ে গবেষণার কাজে, বার বার শান্তিনিকেতন লাইব্রেরিতে এসেছেন তিনি। কথা বলেছেন, সে যুগের বহু প্রবীণ আশ্রমিকদের সঙ্গে। এভাবেই শিল্পীর খোঁজে, নানা মানুষের কাছে গিয়েছেন লেখক। এমন একজন মাটির শিল্পীকে নিয়ে কাজ করা মুখের কথা নয়। শিল্পীর জীবন যাপনের ইতিহাসের সঙ্গে একাত্ম হতে পারলেই, সেই গবেষণা সার্বিক বাস্তবতা লাভ করে। সে দিক দিয়ে রাধামাধবের ভূমিকা অপরিসীম। কল্পনাশক্তি নয়, গবেষণার রীতি নীতি মেনেই বইয়ের আলোচনায় যেন জীবন্ত হয়ে উঠেছেন কিংবদন্তি ভাস্কর্য্য, মাটির চিত্রী রামকিঙ্কর বেইজ।
রামকিঙ্কর বেইজ, জীবনযাপন ও শিল্পভাবনায় প্রথাভাঙা, নবীনতার অভিলাষী। পরিমিত ও প্রথামাফিক সংজ্ঞায়নের বাইরে গিয়ে তিনি বোধ ও শিল্পকলার সীমাকে বার বার প্রসারিত করেছেন। শিল্পভাবনার মতোই বিচিত্রপথগামী তার জীবনচর্যা - বিতর্কিত, উৎকেন্দ্রিক এবং নিজস্ব। সেই বিচিত্র, সংজ্ঞাবহির্ভূত প্রান্তিক ও অপসায়িত জীবনের আলো অন্ধকারের খোঁজ দিয়েছেন তরুণ লেখক রাধামাধব মণ্ডল তার এই মূল্যবান প্রবন্ধগ্রন্থে। লোকায়ত জীবন-দর্শনের একনিষ্ঠ গবেষক রাধামাধব মানুষ রামকিঙ্করের অপরূপ শিল্পী সত্ত্বাটিকে এখানে বিধৃত করেছেন, যে শিল্পসত্ত্বায় মাটি-শিকড়-জলের আঘ্রানে মিশেছে চিরায়তের সংগীত। বাঙালির রামকিঙ্কর চর্চায় একটি বিশিষ্ট সংযোজন।
মাটির চিত্রী রামকিঙ্কর
₹300
রাধামাধব মণ্ডল, এ প্রজন্মের তরুণ লেখকদের তিনি মুখ। রামকিঙ্করকে নিয়ে গবেষণার কাজে, বার বার শান্তিনিকেতন লাইব্রেরিতে এসেছেন তিনি। কথা বলেছেন, সে যুগের বহু প্রবীণ আশ্রমিকদের সঙ্গে। এভাবেই শিল্পীর খোঁজে, নানা মানুষের কাছে গিয়েছেন লেখক। এমন একজন মাটির শিল্পীকে নিয়ে কাজ করা মুখের কথা নয়। শিল্পীর জীবন যাপনের ইতিহাসের সঙ্গে একাত্ম হতে পারলেই, সেই গবেষণা সার্বিক বাস্তবতা লাভ করে। সে দিক দিয়ে রাধামাধবের ভূমিকা অপরিসীম। কল্পনাশক্তি নয়, গবেষণার রীতি নীতি মেনেই বইয়ের আলোচনায় যেন জীবন্ত হয়ে উঠেছেন কিংবদন্তি ভাস্কর্য্য, মাটির চিত্রী রামকিঙ্কর বেইজ।
রামকিঙ্কর বেইজ, জীবনযাপন ও শিল্পভাবনায় প্রথাভাঙা, নবীনতার অভিলাষী। পরিমিত ও প্রথামাফিক সংজ্ঞায়নের বাইরে গিয়ে তিনি বোধ ও শিল্পকলার সীমাকে বার বার প্রসারিত করেছেন। শিল্পভাবনার মতোই বিচিত্রপথগামী তার জীবনচর্যা - বিতর্কিত, উৎকেন্দ্রিক এবং নিজস্ব। সেই বিচিত্র, সংজ্ঞাবহির্ভূত প্রান্তিক ও অপসায়িত জীবনের আলো অন্ধকারের খোঁজ দিয়েছেন তরুণ লেখক রাধামাধব মণ্ডল তার এই মূল্যবান প্রবন্ধগ্রন্থে। লোকায়ত জীবন-দর্শনের একনিষ্ঠ গবেষক রাধামাধব মানুষ রামকিঙ্করের অপরূপ শিল্পী সত্ত্বাটিকে এখানে বিধৃত করেছেন, যে শিল্পসত্ত্বায় মাটি-শিকড়-জলের আঘ্রানে মিশেছে চিরায়তের সংগীত। বাঙালির রামকিঙ্কর চর্চায় একটি বিশিষ্ট সংযোজন।
প্রহর শেষে
₹100
সঙ্গীত, বহমান সময়, প্রেম ও নিঃসঙ্গতার সুক্ষ্ম সংযোগের কাহিনী ‘প্রহর শেষে'। এ উপন্যাসের কেন্দ্রে আছে পরজ। রাত্রি শেষ প্রহরে জন্ম তার। মার্গ সঙ্গীত শিক্ষার্থী বাবা স্বপ্ন দেখতেন পরজ-এর দিনরাত্রি যাপন হবে শাস্ত্রীয় সঙ্গীত সাধনায়। প্রহর থেকে প্রহরে সে ডুবে থাকবে ভৈরবী, পুরবী, ইমন আর দরবারীর সুরে। শৈশব ও কৈশোরে বাবার বদলির চাকরি আর তারপর নিজের কর্মজীবনে স্থান থেকে স্থানান্তরে ঘুরে বেড়ায় পরজ। প্রতিটি স্থান তার নিজস্ব বর্ণ, গন্ধ আর সৌরভে ভরা। আবার প্রতিটি অবস্থানেই থাকে তার নিজস্ব নিভৃত নির্জন নিঃসঙ্গতা। এ যেন এক সুর থেকে অন্য সুর ছুঁয়ে ছুঁয়ে যাওয়া। এক রাগে অন্য রাগের আবির্ভাব ও তিরোভাব।
ছায়ানট ও হাম্বীরের পাশেই যেমন কেদার ও কামোদের অবস্থান, ঠিক তেমনই পরজের কৈশোরে ঝঙ্কার তোলে রহস্য ঘেরা এক প্রায়-তরুণী মধুবস্ত্রী। কৈশোরের প্রথম উদ্ভাসে তা ছিল নিষিদ্ধতার গোপন শিহরণ। কলকাতায় এসে গান শিখে ফেরার পথে অবস্তিকাদির চোখের তারার ইমনের ঘন ছায়ায় অজান্তেই প্রেমের অঙ্কুরোদ্গম। পূর্ণ যৌবনে রূপলেখার সান্নিধ্যের বিষন্ন বেহাগ। পরজ অনুভব করে তীব্র সুখে মিশে থাকে যন্ত্রণার অনুভূতি। সে জানতে পারে, 'চালতে চালতে অনজানে মে রিস্তা বন্ যাতা হ্যায়'। চলার পথে সম্পর্ক গড়ে ওঠে আশ্চর্য সব মানুষের সঙ্গে। এঁরা কেউ বা গায়ক, কেউ বা শ্রোতা। কিন্তু মার্গ সঙ্গীতের আশ্চর্য মীড়, সুত, ঘসিট এক জীবনের সঙ্গে অন্য জীবনকে গেঁথে ‘প্রহর শেষে’ রেখে যায় এক অতুলনীয় মূর্ছনা। প্রহর থেকে প্রহরাস্তরে উপন্যাস ‘প্রহর শেষে’ কি পারবে নিঃসঙ্গতার শেষ প্রহরের সুরে সুর মেলাতে?
প্রহর শেষে
₹100
সঙ্গীত, বহমান সময়, প্রেম ও নিঃসঙ্গতার সুক্ষ্ম সংযোগের কাহিনী ‘প্রহর শেষে'। এ উপন্যাসের কেন্দ্রে আছে পরজ। রাত্রি শেষ প্রহরে জন্ম তার। মার্গ সঙ্গীত শিক্ষার্থী বাবা স্বপ্ন দেখতেন পরজ-এর দিনরাত্রি যাপন হবে শাস্ত্রীয় সঙ্গীত সাধনায়। প্রহর থেকে প্রহরে সে ডুবে থাকবে ভৈরবী, পুরবী, ইমন আর দরবারীর সুরে। শৈশব ও কৈশোরে বাবার বদলির চাকরি আর তারপর নিজের কর্মজীবনে স্থান থেকে স্থানান্তরে ঘুরে বেড়ায় পরজ। প্রতিটি স্থান তার নিজস্ব বর্ণ, গন্ধ আর সৌরভে ভরা। আবার প্রতিটি অবস্থানেই থাকে তার নিজস্ব নিভৃত নির্জন নিঃসঙ্গতা। এ যেন এক সুর থেকে অন্য সুর ছুঁয়ে ছুঁয়ে যাওয়া। এক রাগে অন্য রাগের আবির্ভাব ও তিরোভাব।
ছায়ানট ও হাম্বীরের পাশেই যেমন কেদার ও কামোদের অবস্থান, ঠিক তেমনই পরজের কৈশোরে ঝঙ্কার তোলে রহস্য ঘেরা এক প্রায়-তরুণী মধুবস্ত্রী। কৈশোরের প্রথম উদ্ভাসে তা ছিল নিষিদ্ধতার গোপন শিহরণ। কলকাতায় এসে গান শিখে ফেরার পথে অবস্তিকাদির চোখের তারার ইমনের ঘন ছায়ায় অজান্তেই প্রেমের অঙ্কুরোদ্গম। পূর্ণ যৌবনে রূপলেখার সান্নিধ্যের বিষন্ন বেহাগ। পরজ অনুভব করে তীব্র সুখে মিশে থাকে যন্ত্রণার অনুভূতি। সে জানতে পারে, 'চালতে চালতে অনজানে মে রিস্তা বন্ যাতা হ্যায়'। চলার পথে সম্পর্ক গড়ে ওঠে আশ্চর্য সব মানুষের সঙ্গে। এঁরা কেউ বা গায়ক, কেউ বা শ্রোতা। কিন্তু মার্গ সঙ্গীতের আশ্চর্য মীড়, সুত, ঘসিট এক জীবনের সঙ্গে অন্য জীবনকে গেঁথে ‘প্রহর শেষে’ রেখে যায় এক অতুলনীয় মূর্ছনা। প্রহর থেকে প্রহরাস্তরে উপন্যাস ‘প্রহর শেষে’ কি পারবে নিঃসঙ্গতার শেষ প্রহরের সুরে সুর মেলাতে?
গল্প পঁচিশ
₹250
সাম্প্রতিক সময়ে সাহিত্য-আঙিনায় দেবাশিস গঙ্গোপাধ্যায় পরিচিত নাম। গল্প-নির্মাণে তার অনায়াস পটুত্ব পাঠকমহলে সমাদৃত ও প্রশংসিত। দেবাশিসের ভাষা সহজ, বলার ভঙ্গী আকর্ষণীয়। কাহিনীতে চমক থাকে, কখনও বা থাকে না। কিন্তু প্রতিটি গল্পে মিশে থাকে এক অনন্য রহস্যময়তা। গল্প-পাঠের পরেও তার রেশ থেকে যায়।দেবাশিসের গল্পের প্রধান গুণ, তার লেখার ভেতর কোথাও না কোথাও গভীর বিশ্বাস আছে। চারপাশের দোষেগুণে ভরা সাধারণ মানুষের উপর তার প্রবল পক্ষপাত। তারাই গল্পের চরিত্র। মফস্বল-শহরের মানুষজন তার লেখায় অন্য চেহারা ও অন্য মেজাজে ধরা দেয়। তাদের হাসি-কান্না, সুখ-দুঃখে পাঠক একাত্মবােধ করেন। ' গল্প পঁচিশ ' সংকলনের পাঁচিশটি গল্পে তারই সাক্ষ্য মেলে।
গল্প পঁচিশ
₹250
সাম্প্রতিক সময়ে সাহিত্য-আঙিনায় দেবাশিস গঙ্গোপাধ্যায় পরিচিত নাম। গল্প-নির্মাণে তার অনায়াস পটুত্ব পাঠকমহলে সমাদৃত ও প্রশংসিত। দেবাশিসের ভাষা সহজ, বলার ভঙ্গী আকর্ষণীয়। কাহিনীতে চমক থাকে, কখনও বা থাকে না। কিন্তু প্রতিটি গল্পে মিশে থাকে এক অনন্য রহস্যময়তা। গল্প-পাঠের পরেও তার রেশ থেকে যায়।দেবাশিসের গল্পের প্রধান গুণ, তার লেখার ভেতর কোথাও না কোথাও গভীর বিশ্বাস আছে। চারপাশের দোষেগুণে ভরা সাধারণ মানুষের উপর তার প্রবল পক্ষপাত। তারাই গল্পের চরিত্র। মফস্বল-শহরের মানুষজন তার লেখায় অন্য চেহারা ও অন্য মেজাজে ধরা দেয়। তাদের হাসি-কান্না, সুখ-দুঃখে পাঠক একাত্মবােধ করেন। ' গল্প পঁচিশ ' সংকলনের পাঁচিশটি গল্পে তারই সাক্ষ্য মেলে।
Reviewing Bollywood
₹300
"Reviewing Bollywood' is an effort to investigate the various aspects and multi-faceted arena of mainstream Hindi film industry at the crucial juncture while Indian Cinema is celebrating its centenary. Discussions have been made on the history of Bollywood and its golden age, influential factors shaping convention of mainstream Hindi popular films, cast and crew, song, music, lyrics and dance, dialogues, finance, advertising, award, popularity and appeal. How far Bollywood mainstream follow realism or inspired by the reality, how far Bollywood script has become successful to arrest the attention and emotion of film buffs are in the purview of study.
Reviewing Bollywood
₹300
"Reviewing Bollywood' is an effort to investigate the various aspects and multi-faceted arena of mainstream Hindi film industry at the crucial juncture while Indian Cinema is celebrating its centenary. Discussions have been made on the history of Bollywood and its golden age, influential factors shaping convention of mainstream Hindi popular films, cast and crew, song, music, lyrics and dance, dialogues, finance, advertising, award, popularity and appeal. How far Bollywood mainstream follow realism or inspired by the reality, how far Bollywood script has become successful to arrest the attention and emotion of film buffs are in the purview of study.
পঁচিশটি গল্প
By তৃষ্ণা বসাক
₹300
সঞ্চরণশীল কোন বিন্দুর গতি এবং অবস্থান যেমন একই সঙ্গে নিশ্চিত করে বলা যায় না, তেমনই এই গল্পগ্রন্থের পঁচিশটি গল্পের প্রতিটিরই গম্ভব্য অনিশ্চিত, অনির্ণেয় এবং অকল্পনীয়। এই গল্পগুলি লেখকের অন্য কোনও সংকলনে অন্তর্ভুক্ত হয়নি। লেখকের মেধাবী, মায়াবী কলমে লেখা গল্পগুলো বারবার পড়েও ফুরিয়ে ফেলা যায় না, খুঁজে চলতে হয় দুটি শব্দের অন্তবর্তী নৈঃশব্দ্যকে।
পঁচিশটি গল্প
By তৃষ্ণা বসাক
₹300
সঞ্চরণশীল কোন বিন্দুর গতি এবং অবস্থান যেমন একই সঙ্গে নিশ্চিত করে বলা যায় না, তেমনই এই গল্পগ্রন্থের পঁচিশটি গল্পের প্রতিটিরই গম্ভব্য অনিশ্চিত, অনির্ণেয় এবং অকল্পনীয়। এই গল্পগুলি লেখকের অন্য কোনও সংকলনে অন্তর্ভুক্ত হয়নি। লেখকের মেধাবী, মায়াবী কলমে লেখা গল্পগুলো বারবার পড়েও ফুরিয়ে ফেলা যায় না, খুঁজে চলতে হয় দুটি শব্দের অন্তবর্তী নৈঃশব্দ্যকে।