Add to Wishlist
বাংলা উপন্যাস কথা
Publisher: একুশ শতক
₹350
উনিশ-বিশ ও একুশ শতকের বাংলা উপন্যাসের আধুনিক মনন একই বই-বৃন্তে বাঁধা পড়েছে। মোট কুড়িটি প্রবন্ধমালায় সাজানো হয়েছে। হ্যানা ক্যাথারিন থেকে সোহারাব হোসেন পর্যন্ত – উপন্যাসের মননশীল বিশ্লেষণ, সূক্ষ্ম মূল্যায়ন এবং ঔপন্যাসিকের জীবন-দর্শন নিয়ে আলোচনা এক বিশেষ মাত্রা দিয়েছে। বাংলা উপন্যাস চর্চায় কুড়িটি অধ্যয়নমূলক প্রবন্ধ—ছাত্র-শিক্ষক গবেষক সবার কাজে লাগবে।
In stock
Usually dispatched in 2 to 3 days
Safe & secure checkout
SKU:
ES-buk01
উনিশ-বিশ ও একুশ শতকের বাংলা উপন্যাসের আধুনিক মনন একই বই-বৃন্তে বাঁধা পড়েছে। মোট কুড়িটি প্রবন্ধমালায় সাজানো হয়েছে। হ্যানা ক্যাথারিন থেকে সোহারাব হোসেন পর্যন্ত – উপন্যাসের মননশীল বিশ্লেষণ, সূক্ষ্ম মূল্যায়ন এবং ঔপন্যাসিকের জীবন-দর্শন নিয়ে আলোচনা এক বিশেষ মাত্রা দিয়েছে। বাংলা উপন্যাস চর্চায় কুড়িটি অধ্যয়নমূলক প্রবন্ধ—ছাত্র-শিক্ষক গবেষক সবার কাজে লাগবে।
Additional information
Weight | 0.4 kg |
---|
একই ধরণের গ্রন্থ
স-আদত হাসান মান্টোর নির্বাচিত গল্প
₹200
স-আদত হাসান মান্টো (১৯১২-৫৫) আধুনিক উর্দুসাহিত্যের অন্যতম এবং বিতর্কিত লেখক। তিনি যতদিন বেঁচে ছিলেন, তাঁর রচনা বিতর্কের কেন্দ্রবিন্দু ছিল। মৃত্যুর পরেও তার অবসান হয়নি। সাহিত্যের প্রথম এবং শেষ কথা যদি হয় সত্য, তবে সেই সত্যের স্বতঃফূর্ত প্রকাশ এবং প্রসারের জন্যই তিনি তার সাহিত্যিক জীবনে এবং সমাজে কখনও প্রশংসা পাননি। অথচ তিনিই এখন উর্দু সাহিত্যের শ্রেষ্ঠ লেখক।
তবুও অকুষ্টিত চিত্তে মানুষের ধর্মীয় আচরণের মধ্যে, তার জীবনচারণের পদ্ধতিতে যখনই দেখেছেন অন্ধ ধর্মান্ধতার প্রাবল্য বা অসংগতি, তখনই পরিপূর্ণ নিলেষ মন নিয়ে করেছেন তার বলিষ্ঠ প্রতিবাদ। সমাজও তার ধার ধারেনি। তিনি যশ প্রার্থনার অভিলাষী হয়ে কখনও নতি স্বীকার করেননি। বরং খেলা মনের অসাধারণ সাহস নিয়ে, আজীবন একক যুদ্ধ করে গেছেন। সেই যুদ্ধ যে ভবিষ্যৎ প্রজন্মের অপরাজেয় মনােবল বাড়িয়েছে, তা বলাই বাহুল্য।
স-আদত হাসান মান্টোর নির্বাচিত গল্প
₹200
স-আদত হাসান মান্টো (১৯১২-৫৫) আধুনিক উর্দুসাহিত্যের অন্যতম এবং বিতর্কিত লেখক। তিনি যতদিন বেঁচে ছিলেন, তাঁর রচনা বিতর্কের কেন্দ্রবিন্দু ছিল। মৃত্যুর পরেও তার অবসান হয়নি। সাহিত্যের প্রথম এবং শেষ কথা যদি হয় সত্য, তবে সেই সত্যের স্বতঃফূর্ত প্রকাশ এবং প্রসারের জন্যই তিনি তার সাহিত্যিক জীবনে এবং সমাজে কখনও প্রশংসা পাননি। অথচ তিনিই এখন উর্দু সাহিত্যের শ্রেষ্ঠ লেখক।
তবুও অকুষ্টিত চিত্তে মানুষের ধর্মীয় আচরণের মধ্যে, তার জীবনচারণের পদ্ধতিতে যখনই দেখেছেন অন্ধ ধর্মান্ধতার প্রাবল্য বা অসংগতি, তখনই পরিপূর্ণ নিলেষ মন নিয়ে করেছেন তার বলিষ্ঠ প্রতিবাদ। সমাজও তার ধার ধারেনি। তিনি যশ প্রার্থনার অভিলাষী হয়ে কখনও নতি স্বীকার করেননি। বরং খেলা মনের অসাধারণ সাহস নিয়ে, আজীবন একক যুদ্ধ করে গেছেন। সেই যুদ্ধ যে ভবিষ্যৎ প্রজন্মের অপরাজেয় মনােবল বাড়িয়েছে, তা বলাই বাহুল্য।
মানবজাতি কি বিনাশের পথে
₹350
সভ্যতার অন্যতম অভিশাপ দূষন। বায়ু দূষন, জল দূষন, মাটি দূষন। এছাড়া জনসংখ্যা অত্যধিক হারে বৃদ্ধি, নির্বিচারে সবুজ নিধন, অস্বাভাবিক শক্তি চাহিদা, যানবাহনের সংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত কল-কারখানা, অ্যাকুইফার নিঃষেশ করে জল উত্তোলন, সবে মিলে বিপদ চারিদিক থেকে গ্রাস করছে। বিপদের শিকড় কতটা গভীরে, আদৌ প্রতিকারের উপায় আছে কিনা ইত্যাদি বিষয় আলােচিত হয়েছে ' মানবজাতি কি বিনাশের পথে ' গ্রন্থে। বিশ্বে সমগ্র মানবজাতি আজ এক গভীর সংকটের মুখে। গণজাগরণ, বিপদ সম্পর্কে সচেতন হওয়া, প্রয়ােজনে প্রতিরােধ গড়ে তােলা ছাড়া অন্য পথ নাই। এই বইয়ের প্রধান উদ্দেশ্য বিপদ সম্পর্কে সাধারন মানুষকে অবহিত করা।
মানবজাতি কি বিনাশের পথে
₹350
সভ্যতার অন্যতম অভিশাপ দূষন। বায়ু দূষন, জল দূষন, মাটি দূষন। এছাড়া জনসংখ্যা অত্যধিক হারে বৃদ্ধি, নির্বিচারে সবুজ নিধন, অস্বাভাবিক শক্তি চাহিদা, যানবাহনের সংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত কল-কারখানা, অ্যাকুইফার নিঃষেশ করে জল উত্তোলন, সবে মিলে বিপদ চারিদিক থেকে গ্রাস করছে। বিপদের শিকড় কতটা গভীরে, আদৌ প্রতিকারের উপায় আছে কিনা ইত্যাদি বিষয় আলােচিত হয়েছে ' মানবজাতি কি বিনাশের পথে ' গ্রন্থে। বিশ্বে সমগ্র মানবজাতি আজ এক গভীর সংকটের মুখে। গণজাগরণ, বিপদ সম্পর্কে সচেতন হওয়া, প্রয়ােজনে প্রতিরােধ গড়ে তােলা ছাড়া অন্য পথ নাই। এই বইয়ের প্রধান উদ্দেশ্য বিপদ সম্পর্কে সাধারন মানুষকে অবহিত করা।
অবনীন্দ্রনাথ ও অন্যান্য
₹350
এ-বইতে রয়েছে অবনীন্দ্রনাথের ছোটোদের সাহিত্য নিয়ে সাতটি প্রবন্ধ। কম আলোচিত-অনালোচিত তাঁর যাত্রাপালা ও ছড়াচর্চা নিয়েও রয়েছে পৃথক প্রবন্ধ। গ্রন্থিত সাতটি প্রবন্ধে আলোচনার আলোয় অবনীন্দ্রনাথ আলোকিত হয়েছেন। সাহিত্যকর্ম তো বটেই, আলোকিত হয়েছেন মানুষ অবনীন্দ্রনাথ। এ-বই শুধুই অবনীন্দ্রনাথ-কেন্দ্রিক নয়,আমাদের ছোটোদের সাহিত্যের আদিপুরুষ বিদ্যাসাগর থেকে রবীন্দ্রনাথ-দক্ষিণারঞ্জন, ছোটোদের সাহিত্য যাঁদের হাতে সমৃদ্ধ হয়েছে, এসেছে তাঁদের অনেকের কথা। বিভূতিভূষণের ছোটোদের সাহিত্য নিয়ে যেমন আলোচনা রয়েছে, তেমনই রয়েছে কামাক্ষীপ্রসাদ চট্টোপাধ্যায়ের ছোটোদের সাহিত্য প্রসঙ্গে। সেকালের প্রমদাচরণ সেন বা একালের কামাক্ষীপ্রসাদ কেউ-ই ভুলে যাওয়ার মতো লেখক নন। দুর্ভাগ্যজনক হলেও সত্য, অধুনা তাঁরা বিস্মৃত। এ-বইতে রয়েছে তাঁদের সৃষ্টিসম্ভার ও কর্মকাণ্ড নিয়ে আলোচনা। অবনীন্দ্রনাথ শিশুসাহিত্যের মুকুটহীন সম্রাট। তিনি চিরদিনের, চিরকালের। তাঁর সমকালের, আগে-পরের অনেকের কথাই এ-বইতে মূর্ত হয়ে উঠেছে। চেনা ছাঁচে, বাঁধা ছকের কেতাবি-বিশ্লেষণ নয়, আলোচনার পরতে পরতে মৌলিকতার আলো। সেই আলোয় আমাদের শৈশব-বাল্যের সঙ্গী, একদা আনন্দের সঙ্গে পঠিত বইগুলি আবার নতুন করে আবিষ্কৃত হবে। ফিরে পেতে, ফিরে যেতে ইচ্ছে করবে সেই রংচঙে ছেলেবেলায়।
অবনীন্দ্রনাথ ও অন্যান্য
₹350
এ-বইতে রয়েছে অবনীন্দ্রনাথের ছোটোদের সাহিত্য নিয়ে সাতটি প্রবন্ধ। কম আলোচিত-অনালোচিত তাঁর যাত্রাপালা ও ছড়াচর্চা নিয়েও রয়েছে পৃথক প্রবন্ধ। গ্রন্থিত সাতটি প্রবন্ধে আলোচনার আলোয় অবনীন্দ্রনাথ আলোকিত হয়েছেন। সাহিত্যকর্ম তো বটেই, আলোকিত হয়েছেন মানুষ অবনীন্দ্রনাথ। এ-বই শুধুই অবনীন্দ্রনাথ-কেন্দ্রিক নয়,আমাদের ছোটোদের সাহিত্যের আদিপুরুষ বিদ্যাসাগর থেকে রবীন্দ্রনাথ-দক্ষিণারঞ্জন, ছোটোদের সাহিত্য যাঁদের হাতে সমৃদ্ধ হয়েছে, এসেছে তাঁদের অনেকের কথা। বিভূতিভূষণের ছোটোদের সাহিত্য নিয়ে যেমন আলোচনা রয়েছে, তেমনই রয়েছে কামাক্ষীপ্রসাদ চট্টোপাধ্যায়ের ছোটোদের সাহিত্য প্রসঙ্গে। সেকালের প্রমদাচরণ সেন বা একালের কামাক্ষীপ্রসাদ কেউ-ই ভুলে যাওয়ার মতো লেখক নন। দুর্ভাগ্যজনক হলেও সত্য, অধুনা তাঁরা বিস্মৃত। এ-বইতে রয়েছে তাঁদের সৃষ্টিসম্ভার ও কর্মকাণ্ড নিয়ে আলোচনা। অবনীন্দ্রনাথ শিশুসাহিত্যের মুকুটহীন সম্রাট। তিনি চিরদিনের, চিরকালের। তাঁর সমকালের, আগে-পরের অনেকের কথাই এ-বইতে মূর্ত হয়ে উঠেছে। চেনা ছাঁচে, বাঁধা ছকের কেতাবি-বিশ্লেষণ নয়, আলোচনার পরতে পরতে মৌলিকতার আলো। সেই আলোয় আমাদের শৈশব-বাল্যের সঙ্গী, একদা আনন্দের সঙ্গে পঠিত বইগুলি আবার নতুন করে আবিষ্কৃত হবে। ফিরে পেতে, ফিরে যেতে ইচ্ছে করবে সেই রংচঙে ছেলেবেলায়।
আমার হিমালয়
₹300
নিছক হিমালয় ভ্রমণের আখ্যান বা টুরিস্ট গাইড হিসেবে এর মূল্যায়ন করলে হতাশই হতে হবে। এ বই এর মেজাজ তার থেকে অনেকটাই আলাদা। মোট ১৯টি নিবন্ধের সংকলন এই গ্রন্থ লেখকের একান্ত ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতার অর্জন। হিমালয়ের পথে চলতে চলতে শিশুর মুগ্ধতা আর বিস্ময় নিয়ে যা দেখেছেন যা শুনেছেন তার সঙ্গে নিজের অভিজ্ঞা ও প্রজ্ঞাকে মিলিয়ে তুলে ধরতে চেয়েছেন পাঠকের সামনে।
হিমালয়ের কোলে লুকিয়ে থাকা ঢের অজানা অধ্যায় দুর্গম নানা অঞ্চলে এখানকার শতাব্দীপ্রাচীন অধিবাসীদের আশা আনন্দ দুঃখবেদনা দৈনন্দিন কঠোর জীবনসংগ্রামের কথা, বহু লোককথা উপকথা পরম মমতায় লিপিবদ্ধ করেছেন লেখক। তাদের নিত্যকার হাসি অশ্রু আনন্দবেদনার শরিক হতে চেয়েছেন।
আমার হিমালয়
₹300
নিছক হিমালয় ভ্রমণের আখ্যান বা টুরিস্ট গাইড হিসেবে এর মূল্যায়ন করলে হতাশই হতে হবে। এ বই এর মেজাজ তার থেকে অনেকটাই আলাদা। মোট ১৯টি নিবন্ধের সংকলন এই গ্রন্থ লেখকের একান্ত ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতার অর্জন। হিমালয়ের পথে চলতে চলতে শিশুর মুগ্ধতা আর বিস্ময় নিয়ে যা দেখেছেন যা শুনেছেন তার সঙ্গে নিজের অভিজ্ঞা ও প্রজ্ঞাকে মিলিয়ে তুলে ধরতে চেয়েছেন পাঠকের সামনে।
হিমালয়ের কোলে লুকিয়ে থাকা ঢের অজানা অধ্যায় দুর্গম নানা অঞ্চলে এখানকার শতাব্দীপ্রাচীন অধিবাসীদের আশা আনন্দ দুঃখবেদনা দৈনন্দিন কঠোর জীবনসংগ্রামের কথা, বহু লোককথা উপকথা পরম মমতায় লিপিবদ্ধ করেছেন লেখক। তাদের নিত্যকার হাসি অশ্রু আনন্দবেদনার শরিক হতে চেয়েছেন।
দাসীসমা ভাৰ্য্যা
₹150
গৌতম বুদ্ধের আবির্ভাব ও তাঁর ভাবাদর্শ এক বৈপ্লবিক পরিবর্তন এনেছিল গণ-চেতনায়, তার প্রকাশ ঘটেছিল প্রচলিত দৃষ্টিভঙ্গিতে, ব্যক্তিগত জীবনচর্চায় l পাশাপাশি বাণিজ্যের ক্রম-প্রসারণে ধনজীবী বণিক সম্প্রদায়ের প্রভাব বৃদ্ধি পাচ্ছিল সমাজে l এরই সঙ্গে শাস্ত্রচর্চার আদি অকৃত্রিম ঐতিহ্যের সঙ্গে মেধা, মুক্তচিন্তা ও উদার দৃষ্টির মেলবন্ধনে সমাজে কিছু নতুন মানুষ এসেছিলেন যাঁরা নতুন ভাবে ভাবতে ও ভাবাতে পারঙ্গম l নারীরাও ছিলেন এই তালিকায় l প্রচলিত রীতির অন্যায্য দিক নিয়ে তাঁরা প্রশ্ন তুলতেন l সমাজের রক্তচক্ষুকে উপেক্ষা করে প্রয়োজনে প্রতিবাদ করতেন l সে রকমই এক ঘটনার বিবরণ তুলে ধরা হয়েছে এই আলেখ্যে l
সাকেতের শ্রেষ্ঠী ধনঞ্জয়, শ্রাবস্তীর শ্রেষ্ঠী সুদত্ত ও মৃগারের অন্তঃপুরের নারীদের মনোজগতের নানা প্রশ্ন ও প্রতিবাদের তীক্ষ্ণ বাদানুবাদ ও কাটাছেঁড়ার সাহসী প্রকাশ নিয়ে এই আখ্যান l সেখানে উপাসিকা বিশাখা স্বয়ং বুদ্ধদেবকে প্রশ্ন করতেও দ্বিধা করছেন না l আবার বুদ্ধের প্রদর্শিত পথ ধরেই সমাজে নারীর অবস্থানকে তিনি বোঝার চেষ্টা করছেন l কিছু কিছু বক্তব্য যথার্থভাবে প্রকাশ করতে কখনও কখনও অতীতের দিকে দৃষ্টি দিতে হয় l টি.এস এলিয়ট একেই বলেছেন Mythic Method l অতীতের পৃষ্ঠা থেকে সেই মিথকে খুঁজে বের করে আনতে হয় l এবং এই মিথের মধ্যে থাকে নানা ডায়ামেনশন l এই আখ্যানে কিছু মৌলিক সামাজিক সমস্যাকে তুলে ধরা হয়েছে যা আজও সমান ভাবে প্রাসঙ্গিক l তাই এই আখ্যান আজও মানবমনকে সংবেদিত করবে l একই সঙ্গে এ কথাও বলার যে এই লেখার বর্ণনায় রয়েছে মহাকাব্যিক গাম্ভীর্য l ভাষাই এর বাহক l তৎসম শব্দ ও পালি ভাষার সুপ্রযুক্ত প্রয়োগ আখ্যানের সময়কালকে ধরতে সাহায্য করেছে l নারীর প্রতিবাদের মূল সুরটিও তাতে চিরন্তন রূপে বাঁধা পড়েছে l
দাসীসমা ভাৰ্য্যা
₹150
গৌতম বুদ্ধের আবির্ভাব ও তাঁর ভাবাদর্শ এক বৈপ্লবিক পরিবর্তন এনেছিল গণ-চেতনায়, তার প্রকাশ ঘটেছিল প্রচলিত দৃষ্টিভঙ্গিতে, ব্যক্তিগত জীবনচর্চায় l পাশাপাশি বাণিজ্যের ক্রম-প্রসারণে ধনজীবী বণিক সম্প্রদায়ের প্রভাব বৃদ্ধি পাচ্ছিল সমাজে l এরই সঙ্গে শাস্ত্রচর্চার আদি অকৃত্রিম ঐতিহ্যের সঙ্গে মেধা, মুক্তচিন্তা ও উদার দৃষ্টির মেলবন্ধনে সমাজে কিছু নতুন মানুষ এসেছিলেন যাঁরা নতুন ভাবে ভাবতে ও ভাবাতে পারঙ্গম l নারীরাও ছিলেন এই তালিকায় l প্রচলিত রীতির অন্যায্য দিক নিয়ে তাঁরা প্রশ্ন তুলতেন l সমাজের রক্তচক্ষুকে উপেক্ষা করে প্রয়োজনে প্রতিবাদ করতেন l সে রকমই এক ঘটনার বিবরণ তুলে ধরা হয়েছে এই আলেখ্যে l
সাকেতের শ্রেষ্ঠী ধনঞ্জয়, শ্রাবস্তীর শ্রেষ্ঠী সুদত্ত ও মৃগারের অন্তঃপুরের নারীদের মনোজগতের নানা প্রশ্ন ও প্রতিবাদের তীক্ষ্ণ বাদানুবাদ ও কাটাছেঁড়ার সাহসী প্রকাশ নিয়ে এই আখ্যান l সেখানে উপাসিকা বিশাখা স্বয়ং বুদ্ধদেবকে প্রশ্ন করতেও দ্বিধা করছেন না l আবার বুদ্ধের প্রদর্শিত পথ ধরেই সমাজে নারীর অবস্থানকে তিনি বোঝার চেষ্টা করছেন l কিছু কিছু বক্তব্য যথার্থভাবে প্রকাশ করতে কখনও কখনও অতীতের দিকে দৃষ্টি দিতে হয় l টি.এস এলিয়ট একেই বলেছেন Mythic Method l অতীতের পৃষ্ঠা থেকে সেই মিথকে খুঁজে বের করে আনতে হয় l এবং এই মিথের মধ্যে থাকে নানা ডায়ামেনশন l এই আখ্যানে কিছু মৌলিক সামাজিক সমস্যাকে তুলে ধরা হয়েছে যা আজও সমান ভাবে প্রাসঙ্গিক l তাই এই আখ্যান আজও মানবমনকে সংবেদিত করবে l একই সঙ্গে এ কথাও বলার যে এই লেখার বর্ণনায় রয়েছে মহাকাব্যিক গাম্ভীর্য l ভাষাই এর বাহক l তৎসম শব্দ ও পালি ভাষার সুপ্রযুক্ত প্রয়োগ আখ্যানের সময়কালকে ধরতে সাহায্য করেছে l নারীর প্রতিবাদের মূল সুরটিও তাতে চিরন্তন রূপে বাঁধা পড়েছে l